Skip to main content Accessibility Adjustment

Employer User guide for online Test

Employer User guide for Online Test

Bdjobs Online Test ইউজার গাইড

চাকরী পরীক্ষায় অসংখ্য চাকরিপ্রার্থীর আবেদন এখন খুবই নিত্যনৈমত্তিক ব্যাপার এক্ষেত্রে একজন যোগ্য ক্যান্ডিডেটকে খুঁজে বের করতে এমপ্লয়ারদের আয়োজন করতে হয় বিভিন্ন ধাপের ইন্টারভিউ বা টেস্ট। যার প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন হয় পর্যাপ্ত সময় এবং কিছু ক্ষেত্রে তা যথেষ্ঠ ব্যয়বহুল আর তাই নিয়োগ প্রক্রিয়ার শুরুতেই যদি কোন বাছাই টেস্ট আয়োজন করা হয় তবে অসংখ্য চাকরিপ্রার্থীদের মধ্যে পর্যাপ্ত বিষয়গত দক্ষতা আছে এমন যোগ্য এবং আগ্রহী চাকরিপ্রার্থীকে খুঁজে নেওয়া যাবে খুব সহজেই

এছাড়াও, চাকরির পরীক্ষাগুলোর ক্ষেত্রে অধিকাংশ সময়ই দেখা যায় যে, পরীক্ষার ভেন্যুর লোকেশন রাজধানী কেন্দ্রিক বা শহরমুখী হয়ে থাকে এতে দূরবর্তী ক্যান্ডিডেটদের পরীক্ষাকেন্দ্রে উপস্থিতির হার কমে যায় অনেক। আবার এই সকল ভেন্যুগুলো ভাড়া বা ম্যানেজ করার জন্যও এমপ্লয়ারদের অতিরিক্ত খরচ এবং লোকবলের প্রয়োজন হয় এক্ষেত্রে যদি কোন নিয়োগ পরীক্ষা অনলাইনেই আয়োজন করা হয় তবে যেকোন নিয়োগ প্রক্রিয়ার পরীক্ষাগুলোতে চাকরিপ্রার্থীদের অংশগ্রহণের হার যেমন বাড়বে তেমনি বাঁচবে অতিরিক্ত খরচ এছাড়াও অনেক সময় চাকরিরত অ্যাপ্লিকেন্টরা অফিস চলাকালীন সময়ে অনুষ্ঠিত দূরে বা কাছের কোন টেস্টে অংশগ্রহণ করতে পারে না এক্ষেত্রে যেকোন যায়গা থেকে টেস্ট এ অংশগ্রহণের ব্যবস্থা থাকলে তা সবার জন্যই হবে সুবিধাজনক। আর তাই বিডিজবস এমপ্লয়ারদের জন্য নিয়ে এসেছে Online Test Bdjobs Online Test-এর মাধ্যমে এমপ্লয়াররা এখন যেকোন যায়গা থেকে যেকোন সময় আয়োজন করতে পারবেন যেকোন ধরনের নিয়োগ পরীক্ষা। এর জন্য এমপ্লয়ারদের কোন অতিরিক্ত সময় বরাদ্দ করতে হবে না, বরং টেস্ট শিডিউল অনুযায়ী অটোমেটিক্যালি সম্পন্ন হবে সম্পূর্ণ টেস্ট

Bdjobs Online Test আয়োজনের জন্য এমপ্লয়ারকে অ্যাপ্লিকেন্ট লিস্ট প্রসেস পেজ থেকে রিক্রুটমেন্ট স্টেপ ক্রিয়েট করে অ্যাপ্লিকেন্ট শর্টলিস্ট করতে হবে। পরবর্তীতে টেস্ট শিডিউল তৈরি করে টেস্ট এর বিস্তারিত তথ্য যোগ করতে হবে। পরবর্তী ধাপ সমূহ থেকে প্রশ্ন সেট করতে হবে। আবেদনকৃত সকলকেই অথবা শর্টলিস্টেড অ্যাপ্লিকেন্টদের ইনভাইটেশন পাঠিয়ে টেস্ট এ অংশগ্রহণের জন্য নোটিফাই করতে হবে। টেস্ট সম্পন্ন হবার পর পরীক্ষার্থীদের টেস্ট রেজাল্ট অটোমেটিক্যালি জেনারেট হবে আর পরবর্তীতে এই রেজাল্ট অনুযায়ী অ্যাপ্লিকেন্ট শর্টলিস্ট করা যাবে।

Bdjobs Online Test এর সুবিধাসমূহ

  • যেকোন যায়গা থেকে টেস্ট আয়োজন
  • যেকোন সময়ে (অফিস টাইম এর বাইরেও) টেস্ট আয়োজন
  • চাকরিপ্রার্থীরা একই অ্যাকাউন্ট ব্যবহার করে একাধিক ডিভাইস থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না, তাই পরীক্ষায় কেউ অসদুপায় অবলম্বন করতে পারবে না
  • দূরের অ্যাপ্লিকেন্টদেরও টেস্ট এ অংশগ্রহণের সুযোগ করে দেওয়া
  • টেস্ট-এ অ্যাপ্লিকেন্টের অংশগ্রহণের হার বৃদ্ধি পাবে
  • টেস্ট এর মাধ্যমে অ্যাপ্লিকেন্টদের স্কিল যাচাই করা
  • অটোমেটিক্যালি জেনারেট হবে টেস্ট স্কোর
  • ভেন্যু এর জন্য আলাদা খরচ বা সময় নষ্ট হবে না
  • ট্র্যাডিশনাল টেস্ট সিস্টেম থেকে বেশি সাশ্রয়ী

Bdjobs Online Test কি?

Bdjobs Online Test হচ্ছে ট্র্যাডিশনাল নিয়োগ পরীক্ষার একটি বিকল্প ব্যবস্থা, যার মাধ্যমে এমপ্লয়াররা এখন যেকোন যায়গা থেকে যেকোন সময় আয়োজন করতে পারবেন যেকোন ধরনের নিয়োগ পরীক্ষা। এর জন্য এমপ্লয়ারদের কোন অতিরিক্ত সময় বরাদ্দ করতে হবে না, বরং টেস্ট শিডিউল অনুযায়ী অটোমেটিক্যালি সম্পন্ন হবে সম্পূর্ণ টেস্ট। Bdjobs Online Test দুই ধরনের হতে পারে।

  • MCQ টেস্ট
  • Descriptive (Broad) টেস্ট

অনলাইন টেস্ট স্টেপ ও শর্টলিস্ট করা
(Create Online Test Step & Shortlist)

রিক্রুটমেন্ট স্টেপ যোগ করা (Add Recruitment Step)

অ্যাপ্লিকেন্ট লিস্ট এর Add Recruitment Step এ গিয়ে Online Test নামে একটি অপশন পাবেন। এখান থেকে Online Test অপশনটি সিলেক্ট করতে হবে। পরবর্তীতে যথারীতি অন্যান্য স্টেপ তৈরি করার মত করেই Step Name অ্যাড করে Online Test স্টেপ তৈরি করতে হবে। প্রয়োজনে এই স্টেপে অ্যাপ্লিকেন্টের জরুরী যোগাযোগ প্রয়োজনের জন্য Contact No-ও অ্যাড করা যাবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

টেস্ট এর জন্য শর্টলিস্ট করা (Shortlist)

Online Test-এ অ্যাপ্লিকেন্টদের বাছাই এর জন্য পূর্বের স্টেপ থেকে অ্যাপ্লিকেন্ট শর্টলিষ্ট করতে হবে। এক্ষেত্রে অ্যাপ্লিকেন্টকে পৃথকভাবে Shortlist (সবুজ টিক) বাটনে ক্লিক করে Online Test এর জন্য বাছাই করতে হবে অথবা সকল আপ্লিকেন্টকে একত্রে শর্টলিস্ট করতে Move to Next Step ব্যবহার করতে হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

শিডিউল তৈরি ও টেস্ট এর বিস্তারিত তথ্য যোগ করা
(Create Schedule & Set Test Information)

শিডিউল তৈরি করা (Create Schedule)

অ্যাপ্লিকেন্ট লিস্ট উপরের দিকে Online Test নামে একটি ড্রপ-ডাউন পাবেন। টেস্ট শিডিউল তৈরি করতে Online Test ড্রপডাউন থেকে Set Test Information বাটনে ক্লিক করুন। নতুন একটি ফর্ম আসবে, সেখানে Online Test এর সময় এবং তারিখ নির্ধারন করে শিডিউল সেট করতে হবে। এক্ষেত্রে ইনভাইটেশন এর জন্য এসএমএস পাঠাবেন কি না তা উল্লেখ করতে হবে। এছাড়াও অটমেটিক্যালি নোটিফিকেশন এবং ইমেইল এর মাধ্যমে অ্যাপ্লিকেন্টকে টেস্ট ইনভাইটেশন পাঠানো হবে। আর প্রয়োজনেSMS-এর মাধ্যমেও প্রার্থীদের নোটিফাই করা যাবে। এসএমএস প্যাকেজ না থাকলে নতুন এসএমএস প্যাকেজ কিনে প্রার্থীদের নোটিফাই করা যাবে। পরবর্তীতে Schedule & Next বাটনে ক্লিক করলে শিডিউল ক্রিয়েট হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

শিডিউল পরিবর্তন (Edit Schedule)

এমপ্লয়ার তার পূর্ব নির্ধারিত টেস্ট শিডিউল পরিবর্তন করার ক্ষেত্রে Online Test ড্রপডাউন থেকে Edit test information বাটনে ক্লিক করলে Online Test Information পপ-আপ আসবে। এই ধাপের শিডিউল সেকশনের Edit লিংক-এ ক্লিক করে নতুন ইন্টারভিউ শিডিউল সেট করতে হবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে যে টেস্ট শুরু হবার সর্বোচ্চ ১৫ মিনিট আগ পর্যন্ত শিডিউল পরিবর্তন করে যাবে।

টেস্ট এর বিস্তারিত তথ্য যোগ করা (Set Test Information)

শিডিউল তৈরি করার পরের ধাপে প্রয়োজন অনুযায়ী টেস্ট এর বিস্তারিত তথ্য সেট করতে হবে। এক্ষেত্রে সাধারনত প্রাথমিক বাছাই এর জন্য পরীক্ষার ধরন MCQ অথবা Written test এর বিকল্প হিসেবে Descriptive সিলেক্ট করতে হবে। এছাড়াও এই সেকশনে প্রশ্নপত্রের বিস্তারিত তথ্য যেমন Negative Marking থাকবে কি না এবং ভুল উত্তরে কত মার্কস কাটা যাবে তা সেট করা যাবে। সকল তথ্য যুক্ত করার পর Save & Next বাটনে-এ ক্লিক করলে Online Test Information সেট হয়ে যাবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

অনলাইন টেস্ট ম্যানেজ (Manage Online Test)

Online Test-এর সকল স্টেপ সম্পন্ন করার পরেও, প্রয়োজন অনুযায়ী পরীক্ষা শুরু হবার ১৫ মিনিট আগ পর্যন্ত Online Test এর যাবতীয় তথ্য যেমন প্রশ্ন সেট, পরীক্ষার শিডিউল, এবং অন্যান্য তথ্য পরিবর্তন করা যাবে। এক্ষেত্রে টেস্ট স্টেপ এর Online Test ড্রপডাউন থেকে Edit Test Information, Edit Question সেকশন থেকে প্রয়োজনীয় পরিবর্তন করতে হবে।

প্রশ্ন সেট করা (Set Question)

যেকোন নিয়োগ প্রক্রিয়ায় প্রাথমিক বাছাই এর জন্য MCQ পরীক্ষা পদ্ধতি এবং Written Test এর বিকল্প হিসেবে Descriptive টেস্ট নেওয়া যেতে পারে। সিলেক্টেড পরীক্ষার ধরণ অনুযায়ী এমপ্লয়ার তার Question Set তৈরি করবেন।

MCQ প্রশ্ন সেট করা (MCQ Question Set)

MCQ Question Set এর মাধ্যমে অ্যাপ্লিকেন্টদের বিষয়গত দক্ষতা যাচাই করা যাবে। এক্ষেত্রে Manually Input অপশন ব্যবহার করে একটি করে বা Upload from Excel file অপশন ব্যবহার করে সম্পূর্ণ প্রশ্ন একেবারে আপলোড করার সুবিধা। ম্যানুয়ালি একটি করে প্রশ্ন সেট করার জন্য Online Test InformationMCQ প্রশ্ন সেট করার ধরন Manually Input সিলেক্ট করতে হবে। আর সম্পূর্ণ প্রশ্ন সেট একেবারে আপলোড করতে Upload from Excel file অপশনটি সিলেক্ট করতে হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

Manually MCQ প্রশ্ন সেট করা (Manually Input)

Manually MCQ প্রশ্ন সেট করার ধরণ সিলেক্ট করলে পরবর্তী ধাপে Question Input Form আসবে যেখানে একটি করে প্রশ্ন এবং প্রতি প্রশ্নের জন্য ৪ টি করে (কমপক্ষে ২ টি) অপশন প্রদান করতে পারবেন। MCQ Question Set করার ক্ষেত্রে এমপ্লয়ারকে অবশ্যই প্রতিটি প্রশ্নের অপশনগুলোর মধ্যে সঠিক উত্তরটি সিলেক্ট করে দিতে হবে। এক্ষেত্রে অপশনের পাশে থাকা Correct রেডিও বাটন সিলেক্ট করে দিতে হবে। এছাড়াও প্রয়োজনে প্রতিটি প্রশ্নের পাশে ওই প্রশ্নের Question Type সিলেক্ট করা যাবে, যা পরবর্তীতে এমপ্লয়ার এর নিজস্ব Question Bank-এ প্রশ্নের টাইপ অনুযায়ী যুক্ত হবে। আর Question Input Form-এ পরবর্তী প্রশ্ন যুক্ত করতে Save & Add Another Question বাটনে ক্লিক করুন।সর্বশেষ প্রশ্ন অ্যাড করা শেষে Save& View বাটনে ক্লিক করলে সকল প্রশ্ন একটি স্ক্রিনে দেখা যাবে। এই স্ক্রিন থেকে I confirm to upload কন্সেন্ট বক্সে টিক দিয়ে Finish বাটনে ক্লিক করলে প্রশ্ন আপলোড হয়ে যাবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

টেমপ্লেট অনুযায়ী MCQ প্রশ্ন সেট করা (Upload from excel file)

প্রশ্ন সেট করার ধরন Upload form Excel File সিলেক্ট করলে পরবর্তী পেজে Bdjobs-online-test-MCQ-template ফাইল ডাউনলোড করার অপশন পাবেন এবং সঠিক নিয়মে প্রশ্ন আপলোড করতে এই ফাইলটি ডাউনলোড করতে হবে। এই ডাউনলোডকৃত Excel ফাইল এর গাইডলাইন অনুযায়ী সকল প্রশ্ন, অপশন এবং সঠিক উত্তর গুলো তৈরি করতে হবে। পরবর্তীতে Choose File অপশন থেকে Excel ফাইলটি সিলেক্ট করে সম্পূর্ণ প্রশ্ন সেট আপলোড করতে হবে।পরবর্তীতে Save & View বাটনে ক্লিক করলে সকল প্রশ্ন একটি স্ক্রিনে দেখা যাবে। এই স্ক্রিন থেকে I confirm to upload কন্সেন্ট বক্সে টিক দিয়ে Finish বাটনে ক্লিক করলে প্রশ্ন আপলোড হয়ে যাবে।

Descriptive (Broad) প্রশ্ন সেট করা (Descriptive Question Set)

Descriptive (Broad) Question Set এর মাধ্যমে অ্যাপ্লিকেন্টদের বিস্তারিত ধারনার মূল্যায়ন করা যাবে। Descriptive প্রশ্ন সেট করার ক্ষেত্রে Question Input Form-এ পর্যায়ক্রমে প্রতিটি প্রশ্ন সেট করার নির্ধারিত Text Box-এ একটি করে প্রশ্ন অ্যাড করতে হবে। প্রতিটি প্রশ্নের নির্ধারিত মার্কস সিলেক্ট করে দিতে হবে। সকল প্রশ্ন অ্যাড করা শেষে Save & View বাটনে ক্লিক করলে সকল প্রশ্ন একটি স্ক্রিনে দেখা যাবে। এই স্ক্রিন থেকে I confirm to upload কন্সেন্ট বক্সে টিক দিয়ে Finish বাটনে ক্লিক করলে প্রশ্ন আপলোড হয়ে যাবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

প্রশ্ন চেক করা (View Question)

অনলাইন টেস্ট এর জন্য নির্ধারিত সকল প্রশ্ন দেখতে এই স্টেপ এর Online Test ড্রপডাউন থেকে View Question বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী উইন্ডোতে সকল প্রশ্ন একত্রে দেখা যাবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

ইনভাইটেশন পাঠানো (Send Invitation)

টেস্ট এর জন্য ক্রিয়েট করা শিডিউল অনুযায়ী শর্টলিষ্টেড বা আবেদনকৃত সকল অ্যাপ্লিকেন্টদের অনলাইন টেস্ট ইনভাইটেশন পাঠাতে হবে।

আলাদাভাবে ইনভাইটেশন পাঠানো (Individually Invite)

অ্যাপ্লিকেন্টকে Online Test এর জন্য ইনভাইটেশন পাঠাতে অ্যাপ্লিকেন্ট এর নামের ডানপাশের Schedule for (step name) বাটন/ক্যালেন্ডার আইকন ক্লিক করতে হবে। পরবর্তী ধাপে Assign & Notify Now বাটনে ক্লিক করে ইনভাইটেশন পাঠাতে হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

সিলেক্টেডদের ইনভাইটেশন পাঠানো (Invite Selected Candidates)

শর্টলিস্টেড অ্যাপ্লিকেন্ট লিস্ট থেকে সিলেক্টেড বা সকল অ্যাপ্লিকেন্টদের ইনভাইটেশন পাঠানোর জন্য Online Test ড্রপডাউন থেকে আপনার ক্রিয়েটেড শিডিউল-এ ক্লিক করুন। পরবর্তী উইন্ডোতে শর্টলিষ্টেড অ্যাপ্লিকেন্টদের তালিকা দেখতে পাবেন। অ্যাপ্লিকেন্টদের নামের পাশের চেকবক্স সিলেক্ট করে Proceed বাটনে ক্লিক করুন। পরবর্তী ধাপে Assign & Notify Now বাটনে ক্লিক করলে শর্টলিস্টেড অ্যাপ্লিকেন্টদের ইনভাইটেশন পাঠানো হবে। এছাড়াও Online Test ড্রপডাউন থেকে Invite All Applicant-এ ক্লিক করে সকল শর্টলিস্টেড অ্যাপ্লিকেন্টদের একই পদ্ধতিতে টেস্ট ইনভাইটেশন পাঠাতে পারবেন।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন
টেস্ট এর যাবতীয় বিস্তারিত তথ্য সেট করা থাকলে, নির্দিষ্ট শিডিউল অনুযায়ী Online Test অনুষ্ঠিত হবে।
চাকরিপ্রার্থীরা তাদের নির্ধারিত প্যানেল থেকে শিডিউল অনুযায়ী টেস্ট-এ অংশগ্রহণ করবে।

টেস্ট রেজাল্ট জেনারেট (Generate Test Result)

MCQ টেস্ট রেজাল্ট (MCQ Test Result)

টেস্ট শেষ হবার পরপরই এমপ্লয়ার প্যানেলে অ্যাপ্লিকেন্টদের MCQ পরীক্ষার মার্কস দেখতে পারবেন। এক্ষেত্রে Test Result সেকশনের Automatically Generate বাটনে ক্লিক করলে টেস্ট এ অংশগ্রহণকারী সকল অ্যাপ্লিকেন্টদের রেজাল্ট অটোমেটিক্যালি স্টোর হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

Descriptive টেস্ট রেজাল্ট (Descriptive Test Result)

Descriptive Test Result চেক করার ক্ষেত্রে অ্যাপ্লিকেন্ট লিস্ট এর Attendance/Score কলাম থেকে Answer Sheet Details লিংক দেখতে পাবেন। এই লিংক-এ ক্লিক করে চাকরিপ্রার্থীদের পরীক্ষার উত্তরপত্র নতুন একটি ট্যাবে দেখতে পাওয়া যাবে। এই ট্যাবের Add Score বাটনে ক্লিক করে উত্তরপত্র মূল্যায়ন করতে হবে এবং মার্কস দিতে হবে। এই মার্কসগুলোও এমপ্লয়ার প্যানেলে স্টোর হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন

টেস্ট রেজাল্ট ডাউনলোড করা (Download Test Result)

Applicant Process-এর Download List ড্রপ-ডাউন থেকে Test Report সিলেক্ট করতে হবে। পরবর্তী ধাপে প্রয়োজন অনুযায়ী Doc এবং Excel এর যেকোন আইকন সিলেক্ট করে সকল অ্যাপ্লিকেন্টদের রেজাল্ট ডাউনলোড করতে হবে।

প্রিভিউ দেখুন

ইমেজের উপরে ক্লিক করুন
অনলাইন টেস্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে প্রশ্নাবলী দেখুন।
Back to Top