Employers Frequently asked questions (FAQs)

Bdjobs.com One Stop Recruitment Solution

Bdjobs.com, One Stop Recruitment Solution - ব্যবহার করে চাকরির জন্য প্রার্থী বাছাইয়ের সকল কাজ ডিজিটালি সম্পন্ন করা সম্ভব। এই সিস্টেমের মাধ্যমে প্রাথমিক প্রার্থী বাছাই হতে শুরু করে শিডিউল করা, প্রার্থীদের সাথে যোগাযোগ, উপস্থিতির তথ্য সংরক্ষণ এবং নম্বর প্রদানসহ ফাইনালি নিয়োগের সব রেকর্ড রাখা যায়। এছাড়াও সিস্টেমটি বিভিন্ন উপায়ে প্রার্থীদের সাথে সহজ যোগাযোগ ব্যবস্থা তৈরি করে, যা ইন্টারভিউয়ে অধিক প্রার্থীর উপস্থিতির নিশ্চয়তা প্রদান করে।

Corporate-App-User-Guide

অ্যাপ্লিকেশনস (All Applicants) অপশনে সকল আবেদনকারীর সিভি একসাথে থাকে এবং এখান থেকে প্রার্থীদের ধারাবাহিকভাবে নিয়োগ প্রক্রিয়ার বিভিন্ন ধাপের জন্য নির্বাচন করা হয়। এই সিস্টেমে “Add Recruitment Step” ব্যবহার করে সর্বোচ্চ ৫টি নিয়োগ প্রক্রিয়ার ধাপ যোগ করা যায়। ধাপ যোগ করা হলে, প্রাথমিক পর্যায়ে চাকরির প্রার্থীদের বাছাই করে শিডিউলিং এর মাধ্যমে ইন্টারভিউয়ের জন্য ইনভাইটেশন পাঠানো যায়। শিডিউল করা প্রার্থীদের ইন্টারভিউ হয়ে গেলে সিস্টেমের মাধ্যমে তাদের ইন্টারভিউয়ে উপস্থিতির রেকর্ড সহ নম্বর যোগ করা যায়। একই ভাবে পরের ধাপের জন্য উপরোক্ত কাজ গুলো করে নিয়োগের জন্য প্রার্থী বাছাই প্রক্রিয়াটি চলমান রাখা যায়। প্রয়োজনীয় কাজ হয়ে গেলে নিয়োগের তালিকা থেকে পছন্দের প্রার্থীকে চূড়ান্ত তালিকা “Hire”-এ নেয়া হয়। এছাড়াও নিয়োগ শেষ হলে জবটি ক্লোজ করা যায়। এখানে উল্লেখ্য যে, প্রয়োজনে প্রক্রিয়াটি পুনরায় ওপেন বা চালু করার অপশনও আছে এই সিস্টেমে।

Corporate-App-User-Guide অ্যাাপ্লিকেশনস  (All Applicants)

সকল আবেদনকারী এক স্থানে

All Applicants- এ সকল আবেদনকারীর তালিকা এক সাথে থাকে। তবে নিয়োগকর্তাদের কাজের সুবিধার্থে এই বিশাল আবেদনকারীর তালিকাকে কয়েকটি যুক্তিযুক্ত উপধাপে বিভক্ত করা হয়েছে, যেমন: Not Viewed, Viewed, Rejected এবং Employability Certified।

Not Viewed:
এই তালিকায় সেসব আবেদনকারীর তথ্য পাবেন যাদের সিভি দেখা হয় নি। এখান থেকে প্রয়োজনে সিভি দেখতে এবং এক ক্লিকে শর্টলিস্ট বা রিজেক্ট করতে পারবেন।

Viewed:
যেসব আবেদনকারীদের সিভি ইতিমধ্যে দেখা হয়েছে তাদের এ তালিকায় পাবেন এবং প্রয়োজনে এখান থেকে ও যেকোনো আবেদনকারীকে এক ক্লিকে পরের ধাপের জন্য শর্টলিস্ট অথবা রিজেক্ট করতে পারবেন।

Rejected:
রিজেক্ট বা বাতিল করা আবেদনকারীরা এই তালিকায় থাকবে এবং প্রয়োজনে আবেদনকারীদের পুর্বের তালিকায় ফিরিয়ে নিতেও পারবেন। এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন ,এ ধাপ হতে যদি কোন আবেদনকারীকে রিজেক্ট করেন, তখন সিস্টেম বুঝে নেয় এই চাকরির রিকোয়ারমেন্টের সাথে ঐ প্রার্থীর সিভির তথ্যের তেমন মিল নেই, তাই এখানে সে নেগেটিভলি মার্ক হতে পারে। আবার যদি প্রার্থীকে পরের ধাপে নেন তাহলে তার জন্য পজেটিভ মার্কিং হতে পারে ।

Employability Certified:
এখানে এমপ্লয়াবিলিটি টেস্টে অংশগ্রহণ করা আবেদনকারীদের তালিকা পাবেন। এই তালিকায় আবেদনকারীদের তথ্যের সামারি ভিউয়ে একটি ব্যাজ (icon) থাকে, যার মানে এ প্রার্থী এমপ্লয়াবিলিটি সার্টিফাইড।

**Employability Certified কি:

এমপ্লয়াবিলিটি টেস্টে অংশগ্রহণ করা প্রার্থীদের Employability Certified বলা হয়। এমপ্লয়াবিলিটি টেস্ট একটি স্ট্যান্ডার্ড প্লাটফর্ম যেখানে একজন চাকুরীপ্রার্থী কম্পিউটার অ্যাডাপটিভ টেস্টের মাধ্যমে নিজের যোগ্যতা চাকুরি দাতার নিকট আলাদা ভাবে উপস্থাপনের সুযোগ পায়। সার্টিফিকেশন টেস্টের ফলে প্রার্থীর টেকনিক্যাল স্কিল সহ সফট স্কিল গুলো সম্পর্কেও জানা যায়। যা চাকরির জন্য একজন প্রার্থীর যোগ্যতা আরও পরিষ্কার ভাবে ফুটিয়ে তোলে নিয়োগকর্তাদের নিকট। তাই প্রার্থী বাছাইয়ের সময় Employability Certified নিয়োগকর্তাদের জন্য একটা সহায়ক টুলস হিসাবে কাজ করে।

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন
Corporate-App-User-Guideনিয়োগ প্রক্রিয়ার ধাপসমূহ যোগ করাঃ

All Applicants- থেকে আবেদনকারীদের সিভি দেখার পর নিয়োগ প্রক্রিয়ার বিভিন্ন ধাপ (সর্বোচ্চ ৫ টি) যোগ করতে পারবেন এবং প্রয়োজনে সেগুলো বাতিলও করতে পারবেন। ধাপ গুলো মূলত বিভিন্ন ধরণের পরীক্ষাকে (ইন্টারভিউ) নির্দেশ করে। এখানে প্রত্যেক ধাপে পরীক্ষার জন্য আবেদনকারীদের সাথে যোগাযোগ এবং পরীক্ষায় উপস্থিতি বা অনুপস্থিতির রেকর্ড এবং নম্বর রাখা সহ বিস্তারিত তথ্য রাখা যায়।

প্রার্থী বাছাইয়ের ধাপ তৈরি বা বাতিল করার পদ্ধতি:

সিস্টেমের মাধ্যমে প্রার্থী বাছাইয়ের ধাপ তৈরি করতে নিচের পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন -

Add Recruitment Step:
কোন ধাপ যোগ করতে “Add Recruitment Step” অপশনে ক্লিক করুন, একটি পপ আপ আসবে। এরপর নিচের তথ্য গুলো প্রদান করুন ।

Test Name, Test Type and Venue:
এবার পপ আপে ধাপের নাম (পরীক্ষা) যোগ করুন তারপর Step Type তালিকা হতে পরীক্ষার ধরণ ও Venue থেকে স্থান নির্বাচন করুন।

Shortlist এবং অন্য তিনটি (Written, Face to face, Other) ধাপের মধ্যে একটি মৌলিক পার্থক্য রয়েছে, তা হল- Shortlist অপশনে কোন উপধাপ নেই, কিন্তু অন্য তিনটি ধাপে তিনটি করে উপধাপ রয়েছে।

এখানে উল্লেখ্য যে, Step Type তালিকা হতে ধাপের ধরণ নির্বাচনের সময় প্রয়োজন অনুসারে সর্বোচ্চ তিনবার Shortlist অপশন নির্বাচন করে প্রার্থী বাছাই করতে পারবেন। তবে, Shortlist বাদে বাকি অপশন গুলোর (Written, Face to face, Other) কোনটি নির্বাচন করে ফেললে পরবর্তীতে আর Shortlist অপশনটি পাওয়া যাবে না।

Reschedule:
উপরের কাজের পর এখানে একটি অপশন পাবেন যেখানে আপনার কাছে জানতে চাওয়া হবে, আবেদনকারীদের পরীক্ষার সময় এবং তারিখ পুনরায় শিডিউল/ রিশিডিউল করার জন্য অনুমতি দিচ্ছেন কি না। এক্ষেত্রে যদি "Yes" নির্বাচন করেন, তবে আবেদনকারীরা পুনরায় পরীক্ষার সময় নির্ধারনের জন্য সিস্টেমের মাধ্যমে অনুরোধ করতে পারবে, আর যদি "No" নির্বাচন করেন, তবে প্রার্থীরা রিশিডিউল অপশনটি পাবে না।

Corporate-App-User-Guide প্রাথমিক আবেদনকারী বাছাইঃ

প্রার্থী বাছাইয়ের ধাপ ইতিমধ্যে যোগ করে থাকলে শর্টলিস্টিং বাটনে ক্লিক করে পরের ধাপের জন্য প্রার্থী বাছাই করতে পারবেন এবং রিজেক্ট ও করতে পারবেন ।

আবেদনকারী শর্ট লিস্ট করার পদ্ধতি:

Shortlist-
প্রার্থীর সংক্ষিপ্ত তথ্যের ডানে Shortlist বাটন ব্যবহার করে তাকে Shortlist করলে, পরের ধাপে যাবে।

Reject -
এ বাটন ব্যবহার করে প্রার্থীদের তালিকা হতে অপসারণ করতে পারেন ।

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন
Corporate-App-User-Guide ইন্টারভিউ শিডিউলিং এবং প্রার্থীর সাথে যোগাযোগ:

প্রাথমিক প্রার্থী বাছাইয়ের পর শিডিউল অপশন ব্যবহার করে তাদের সাথে সহজেই যোগাযোগ করতে পারবেন। এক্ষেত্রে আপনি যখন শিডিউল করবেন প্রার্থীরা তা বিভিন্ন উপায়ে জানতে পারবে (মাইবিডিজবস ওয়েব, অ্যাপ এবং ইমেইল) এবং তারা পরীক্ষায় উপস্থিত থাকবে কি না সেটাও জানাতে পারবে ।

আপনার তৈরি করা প্রত্যেক ধাপে দুটো করে উপধাপ থাকবে যেমন - Schedule , Shortlisted ।

১। Shortlisted উপধাপ :

এই উপধাপে শিডিউল করা হয় নি এমন প্রার্থীদের তালিকা থাকে। নিচের উপায়ে প্রার্থীদের ইন্টারভিউ শিডিউল তৈরি করতে পারেন ।

ইন্টারভিউর শিডিউল তৈরির পদ্ধতি:

  • ইন্টারভিউর শিডিউল তৈরি করতে "Schedule for [step name]” বাটন/ ক্যালেন্ডার (icon) ক্লিক করুন।
  • এবার একটি পপ-আপ পাবেন এখানে ইন্টারভিউর তারিখ, সময় এবং স্থান নির্ধারন করুন।
  • সব শেষে নোটিফাই অপশন অথবা SMS অপশন ব্যবহার করে প্রার্থীদের ইন্টারভিউর শিডিউল সম্পর্কে জানাতে পারবেন।
  • নোটিফাই করলে প্রার্থীদের নিকট ইমেল , অ্যাাপ নোটিফিকেশন এবং মাইবিডিজবসে নোটিফিকেশন যাবে ।

ইন্টারভিউ শিডিউল ছাড়া পরের ধাপের জন্য প্রার্থী বাছাই:

শিডিউল না করেও প্রার্থীদের পরের ধাপে নিয়ে যেতে পারবেন। এক্ষেত্রে Directly move to অপশনটি ব্যবহার করতে হবে।

Remove-
এখানে শিডিউল করা হয়নি এমন আবেদনকারীকে যেকোনো ধাপ থেকে রিমুভ করতে পারবেন। এক্ষেত্রে শিডিউল ছাড়া কোন আবেদনকারীকে রিমুভ করলে সে পূর্ববর্তী ধাপে চলে যাবে।

২। Schedule উপধাপ :

এই উপধাপে শিডিউল করা প্রার্থীদের তালিকা থাকে। এখানে প্রার্থীদের বিভিন্ন শিডিউল স্ট্যাটাস এবং রেসপন্স দেখতে পারবেন এবং ইন্টারভিউ রিশিডিউল অপশন ও এখানে থাকে ।

Status:
এই কলামে শিডিউল ডেট, টাইম এবং ইন্টারভিউ সম্পর্কে আবেদনকারীদের মতামত যেমন- Will come, Will not come, Request for reschedule মেসেজ ইত্যাদি দেখতে পাবেন। প্রার্থীদের তথ্যের কার্ডের রঙ স্ট্যাটাস অনুযায়ী ভিন্ন ভিন্ন হয় । যেমন - Will come হলে সবুজ রঙ , Will not come হলে লাল রঙ এবং Request for reschedule হলে হলুদ রঙ হয়ে থাকে ।

Request for reschedule:
নিজের সুবিধার্থে অথবা আবেদনকারীদের অনুরোধে ইন্টারভিউর শিডিউল পরিবর্তন করা যায়এই সিস্টেম ব্যবহার করে। এক্ষেত্রে প্রার্থী বাছাইয়ের ধাপ যোগ করার সময়, আপনি রিশিডিউল অপশনটি ‘Yes’ দিয়ে থাকলে, আবেদনকারীরা ইন্টারভিউর সময় এবং তারিখ পরিবর্তন করার জন্য অনুরোধ করতে পারবে। যদি আবেদনকারী রিশিডিউলের জন্য অনুরোধ করে তবে সিস্টেমের মাধ্যমে আপনি জানতে পারবেন এবং মেসেজ আইকন থেকে প্রার্থীর দেওয়া মেসেজ দেখে সুবিধামত সময়ে ইন্টারভিউটি রিশিডিউল করতে পারবেন ।

Reject-
এই অপশন ব্যবহার করে আবেদনকারীকে এ তালিকা থেকে বাদ দিতে দিতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারী Rejected তালিকায় চলে যাবে এবং প্রয়োজনে পুনরায় ফিরিয়ে আনা যাবে।

Corporate-App-User-Guide পরীক্ষায় উপস্থিতির রেকর্ড ও নম্বর প্রদান:

ইন্টারভিউ তারিখ পার হওয়ার পর, সিস্টেম ব্যবহার করে প্রার্থীদের ইন্টারভিউ নম্বর প্রদান সহ পরীক্ষায় উপস্থিতি অনুপস্থিতির বিভিন্ন রেকর্ড রাখতে পারবেন।

Attendance/ Score:

ইন্টারভিউ/ পরীক্ষা হয়ে যাওয়ার পর Attendance/ Score কলামে Present/ Absent অপশনের মাধ্যমে আবেদনকারীদের পরীক্ষায় উপস্থিতি, অনুপস্থিতির রেকর্ড রাখতে পারবেন এবং উপস্থিত প্রার্থিদের ক্ষেত্রে Add Score অপশন ব্যবহার করে নম্বর যোগ করতে পারবেন। যদি সঠিক ভাবে আবেদনকারীদের উপস্থিতি, পরীক্ষায় প্রাপ্ত নম্বরের তথ্য গুলো দিয়ে থাকেন, তবে পরবর্তীতে সিস্টেমটিই আপনাকে সঠিক প্রার্থী পেতে সাহায্য করবে এবং আবেদনকারীদের পজেটিভ মার্কিং করবে।

Bulk Score:

ইন্টারভিউর পর প্রার্থীর নম্বর আলাদা ভাবে দিতে না চাইলে শুধু Present অপশন ব্যবহার করে, পরে Bulk Score- এ সব প্রার্থীদের নম্বর একসাথে যোগ করতে পারবেন।

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন
Corporate-App-User-Guide পরের ধাপের প্রার্থী বাছাই:

ইন্টারভিউ শেষ হওয়ার পর ইন্টারভিউ সম্পর্কিত সকল তথ্য (যেমন- পরীক্ষায় উপস্থিতি, অনুপস্থিতি, নম্বর ইত্যাদি) দেয়ার পর পরের ধাপের জন্য প্রার্থী বাছাই করতে পারবেন। এক্ষেত্রে Ordering অপশনটি কাজ গুলোকে আরও সহজ করবে।

অর্ডারিং:

এই অপশন ব্যবহার করে আপনার সুবিধা অনুযায়ী বিভিন্ন অর্ডারে আবেদনকারীর তালিকা সাজাতে পারবেন।

শিডিউল করা আবেদনকারীদের ক্ষেত্রে অ্যাকশন / স্ট্যাটাস লেভেলের উপরে ড্রপ ডাউন বক্সে আবেদনকারীদের সাজানোর জন্য পাঁচটি অর্ডার অপশন পাবেন। পাঁচটি অর্ডার অপশন হল- Applicant response, Attendance, Score (A-Z), Schedule date এবং Not notified। এই অপশন গুলো থেকে আপনি যেটি নির্বাচন করবেন আবেদনকারীদের তালিকা সে অর্ডার অনুযায়ী পাবেন ।

লুপ (চলমান প্রক্রিয়া) :

পরের ধাপের প্রার্থী বাছাই করতে পুনরায় শর্টলিস্ট হতে শুরু করে শিডিউলিং এর মাধ্যমে প্রার্থীদের সাথে যোগাযোগ করে ইন্টারভিউ নেয়ার পর পরীক্ষার নম্বর যোগ সহ সব তথ্য সংরক্ষণ করে নিয়োগ প্রক্রিয়াটি চলমান রাখতে পারবেন যতক্ষণ না পছন্দমত চূড়ান্ত তালিকার জন্য প্রার্থী পাচ্ছেন।

Corporate-App-User-Guide নিয়োগের চূড়ান্ত তালিকা:

উপরে সব গুলো কাজ করে যে সকল প্রার্থীদের নিয়োগের সর্বশেষ ধাপে নিয়ে আসবেন তারা এই ধাপে থাকবে । মূলত এ ধাপ প্রার্থীদের সাথে নেগোশিয়েশানের ধাপ হতে পারে । এখানে দুটো উপধাপ থাকে ,Select for hire এবং Hired ।

Select for hire:

এখানে নিয়োগের জন্য সর্বশেষ নির্বাচন করা প্রার্থীদের তালিকা পাবেন , এখানে প্রার্থীর আগের পরীক্ষায় পাওয়া স্কোর সমূহ থাকে। এছাড়াও Hire এবং Remove অপশন ব্যবহার করে আপনার পছন্দমত প্রার্থীকে নিয়োগের চূড়ান্ত তালিকায় নিতে পারবেন বা বাতিল করে আগের ধাপে নিতে পারবেন।

Hired:

এই অপশনে চূড়ান্ত পর্যায়ে নিয়োগ করা প্রার্থীর তালিকা পাবেন এবং প্রয়োজনে যেকোনো প্রার্থীকে এখান থেকে অপসারন ও করতে পারবেন। প্রার্থী বাছাই শেষে বা কিছু বছর পরে ও এ তথ্য গুলো দেখতে পারবেন।

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন

প্রিভিউ দেখুন

ইমেইজের উপরে ক্লিক করুন
Corporate-App-User-Guide জব ক্লোজ:

Job Closure:

সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়ার কাজ হয়ে গেলে আপনার মতামত সহ চাকরির নিয়োগ প্রক্রিয়াটি বন্ধ করতে পারবেন। ফাইনাল লিস্টের উপরে Job Closure- ব্যবহার করে প্রার্থী বাছাই প্রক্রিয়ার সব কাজ বন্ধ করতে পারবেন এবং এই পুরো সার্ভিসটিকে কমেন্ট বক্সে আপনার মতামত জানিয়ে Rate করতে পারবেন। । এখানে উল্লেখ্য যে, প্রয়োজনে প্রক্রিয়াটি পুনরায় ওপেন বা চালু করার অপশনও আছে এই সিস্টেমে।